সেবা গ্রহিতার অধিকারঃ
সেবা গ্রহনকারী সেবা প্রদানকারীর নিকট থেকে সৌজন্যমূলক আচরণ পাবার অধিকার রাখেন।
১। হাসপাতালের সেবা গ্রহনের জন্য আগত সকলকে প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা প্রদান করা হয়।
২। হাসপাতালের জরুরী বিভাগ ২৪ ঘন্ট খোলা থাকে এবং আগত রোগীদের জরুরী চিকিৎসা সেবা প্রদান করা হয়।
৩। দিবারাত্রী ২৪ ঘন্টা ই.ও.সি সেবা প্রদান করা হয়।
৪। ভর্তি রোগীদের বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে মেডিসিন চিকিৎসা সহ জেনারেল সার্জারী, অর্থোপেডিক, গাইনী, চক্ষু ও নাক-কান-গলা বিষয়ের মেজর ও মাইনর অপারেশন করা হয় (প্রযোজ্য ক্ষেত্রে)।
৫। হাসপাতালে বহিঃ ও অন্তঃ বিভাগে রোগীদের প্রয়োজনীয় প্যাথলজি পরীক্ষ, আলট্রাসনোগ্রাম, এক্সরে ও ই.সি.জি করা হয়।
৬। জাতীয় যক্ষা ও কুষ্ঠ নিয়ন্ত্রণ কার্যক্রমের আওতায় যক্ষা রোগীদের কফ পরীক্ষার জন্য কফ সংগ্রহ করা হয় এবং যক্ষা ও কুষ্ঠ রোগীদের বিনামূল্যে ঔষধ সরবরাহ করা হয়।
৭। প্রয়োজনে নিকটস্থ কারাগারে বন্দী কয়েদীদের স্বাস্থ্য সেবা প্রদান করা হয়।
৮। প্রতিদিন শিশু ও মহিলাদের ই.পি.আই কার্যক্রমের আওতায় প্রতিষেধক সেবা দেয়া হয়।
৯। আগত রোগীদের স্বাস্থ্য, পুষ্টি ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা দেওয়া হয়।
১০। আগত কিশোর-কিশোরী ও সক্ষম দম্পত্তিদের মধ্যে প্রজনন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যক্রম পরিচালনা করা হয়।
১১। নিরাপদ রক্ত পরিসঞ্চালনের ব্যবস্থা করা হয়।
১২। ডায়রিয়া রোগীদের জন্য ও.আর.টি কর্ণার চালু আছে।
১৩। বিভিন্ন জেলা হাসপাতাল ও উপজেলা হাসপাতাল থেকে রেফার্ডকৃত রোগীদের গুরুত্ব সহকারে স্বাস্থ্য সেবা দেওয়া হয় এবং প্রয়োজনবোধে কোন কোন রোগীকে মেডিকেল কলেজ হাসপাতাল ও বিশেষায়িত হাসপাতালে রেফার করা হয়।
১৪। নির্ধারিত পদ্ধতিতে বর্জ্য ব্যবস্থাপনা করা হয়।
১৫। সরবরাহ সাপেক্ষে ঔষধ সমূহ সেবা কেন্দ্র হইতে বিনামূল্যে প্রদান করা হয়। তবে চিকিৎসার প্রয়োজনে কোন কোন ঔষধ কেন্দ্রের বাহির হতে সেবা গ্রহীতাকে ক্রয় করতে হতে পারে।
১৬। বিভিন্ন ওয়ার্ড/ বিভাগের মজুদ ঔষধের তালিকা, প্রদানকৃত সেবা সমূহের তালিকা, সেবা প্রদানকারী চিকিৎসকের তালিকা টানানো আছে।
সেবা গ্রহিতার কর্তব্যঃ
সেবা প্রদানকরীগণ সেবা গ্রহিতার নিকট হতে সৌজন্যমূলক আচরণ প্রাপ্তির অধিকার রাখেন।
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS